দ্বীন শিক্ষার গুরুত্ব

0
Academy, Parenting

ইলম বা জ্ঞান না থাকলে আল্লাহকে ভয় করার গুণ থেকেও বঞ্চিত হয় মানুষ। আবার এ জ্ঞান অর্জনের মাধ্যমেই মানুষ আল্লাহ তাআলঅকে ভয় করার তাওফিক লাভ করে। যার অন্তরে জ্ঞানের আলো রয়েছে, তার অন্তরেই ফয়দা হয় আল্লাহর ভয় এবং সে নিজে যেমন আলোর পথ খুঁজে পায় তেমনি জাতির জন্য হয়ে ওঠে দ্বীনের সেরা দাঈ।

জ্ঞান অর্জনের মাধ্যমে মানুষ নিজেদের জীবনকে সাজাতে পারে। জ্ঞানের আলোয় আলোকিত জীবন গড়তে পারে। দুনিয়া ও পরকালের শ্রেষ্ঠত্ব, মর্যাদা ও সফলতা লাভে জ্ঞান অর্জন ও এর প্রয়োগের বিকল্প নেই।

সুতরাং মুমিন মুসলমানের উচিত, মহান আল্লাহর কাছে বেশি বেশি উপকারি ও কল্যাণময় দ্বীনে জ্ঞান লাভের তাওফিক কামনা করা। দ্বীনের পথে অটল ও অবিচল থাকা। ইলম অনুযায়ী আমল করার চেষ্টা করা। আর সঠিক জ্ঞান লাভে আল্লাহর কাছে এ দোয়ার মাধ্যমে সাহায্য চাওয়া- রাব্বি যিদনি ইলমা অর্থাৎ ‘হে আমার প্রভু! আমার জ্ঞান বাড়িয়ে দাও।’

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে দ্বীনের উপকারে, দুনিয়া ও পরকালের কল্যাণে যথাযথভাবে জ্ঞান অর্জন করার তাওফিক দান করুন। মহান আল্লাহ রাব্বুল আলামিনের নৈকট্য হাছিলের চেতনা নিয়ে দ্বীনী জ্ঞান নিজে অর্জন করি এবং আমাদের সন্তানদের দ্বীনীশিক্ষায় শিক্ষিত করি ।

 

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

X